পরিচিতি

জগতের যত কঠিন কাজ আছে তার মধ্যে সবচেয়ে কঠিন কাজ খুব সম্ভবত নিজের ইন্ট্রোডাকশান দেওয়া। আমি কে , আমি কী এর উত্তর দেওয়ার থেকে কঠিন কাজ নেই। আমার এই পুঁচকে ব্লগের বয়স খুব বেশিদিন না  এবং আদৌ কেউ এই ব্লগ পড়ে কিনা সে নিয়ে আমার ঘোরতর সন্দেহ আছে , তাও  নিজের পরিচিতিটা দেওয়া উচিত, তা সে যত কঠিন কাজ ই হোক না কেন।  তাহলে শুরু করা যাক...... আমার নামঃ  -আমার ভাল নাম সেঁজুতি , ইংরিজিতে বানান বিভ্রাটে বেশির ভাগ লোকের কাছে আমি সেঞ্জুতি  , তাই আমার ডাক নামটা আমার বেশি পছন্দের, সেটা হোল ঝিল্লী, এই নামটা আমার দিদার দেওয়া। ট্যাঁ ট্যাঁ  করে সারাদিন চিৎকার করতাম বলে হয়ত।  আমি কী করি? -এটার উত্তর দেওয়া সবচাইতে সহজ। আমি ঘরের খেয়ে বনের মোষ তাড়াই। আমার বয়স কত? - আমার জন্ম নব্বই দশকের গোড়ার দিকে। বাকিটা আর বললাম না।  আমার ঠিকানা -কেন এই তো - http://choshmaebongityadi.blogspot.in  তবে আমি যেখানে 'থাকি' সে জায়গাটা হোল কোলকাতা। রিলেশানশিপ স্ট্যাটাস   - টারমিনালি সিঙ্গেল  রিলিজিয়াস ভিউস   - কি সব্বনাশের প্রশ্ন !  আমার কী ভালো লাগে? -হেহ! সুপার হিরো কমিক্স (বিশেষত হারলি কুইন এ

বুক-টুক

বেশ কিছুদিন ধরে ফেসবুকে এক নতুন ফ্যাচাং শুরু হয়েছে...লগ ইন করলেই  রঙ চঙে ছবি দিয়ে 'শেয়ার ইয়োর মেমরিস' বলে ঝামেলা পাকাচ্ছে।
এবং না চাইলেও নিজের পুরনো পাপ দেখে 'ইশ! কী গাধা ছিলাম ২ বছর আগে' বা 'এ মাগো...আমাকে দেখতে এরকম ভয়ানক ছিল' জাতীয় অনুশোচনা হচ্ছে।
আমি একবার ও বলছি না যে আমার বুদ্ধি কয়েক বছরে বেড়েছে অথবা এখন নিজেকে আয়নায় দেখে 'ললিপপ লাগেলু' গাইতে ইচ্ছে করছে, ব্যাপারটা হল হঠাত করেই বুঝতে পারলাম, আমার পছন্দ অপছন্দ গুলো বেশ খানিক পালটে গেছে এই যা ।
এইসব 'পুরনো' স্মৃতির ধাক্কায় হঠাত করে একটা জিনিস চোখে পড়ল। একসময়  আমরা অনেকেই একটা 'বুক বাকেট চ্যালেঞ্জ' হুজুগে মেতে ছিলাম। ব্যাপার টা আর কিছুই না, নিজের ভাল লাগা ৫টা বইের নাম আর ভাল লাগার কারণ নিয়ে নিজের 'দেওয়াল' নোংরা করে খানিকটা টাইম ওয়েস্ট।
দেখলাম গত ২ বছরে নিজের ভাল লাগা বই গুলো  কয়েকটা এক আছে, আর কয়েকটা নতুন নাম ওই লিস্ট এ অ্যাড হয়েছে। (বাদ ও গেছে কয়েকটা)  তাই নতুন পুরনো সব মিলে এই 'আপডেটেড লিস্ট' টা খেরোর খাতায় লিখে রাখলাম, আবার না হয় বছর ২-৩ পরে পছন্দ মিলিয়ে দেখা যাবে। ও হ্যাঁ, এটা আদৌ কিন্তু বুক রিভিউ বা ওই জাতীয় কোন পোষ্ট না, রিভিউ আলাদা করে লেখা যাবে খন ইচ্ছে হলে।

১। লীলা মজুমদারের রচনা সমগ্র
নতুন করে আমি আর এর ব্যাখ্যা দিলাম না। খালি দু বার প্রণাম ঠুকলাম।
এখানে আমি ওনার জীবনে লেখা সব কটা লেখাই ধরলাম, আলাদা করে পছন্দ করার মত সাহস, ক্ষমতা কোনটাই আমার নেই।




২। Harry Potter series- J.K. Rowling
হ্যারির আর তার বন্ধুদের সাথে আমার প্রথম পরিচয় আমার যখন ১১ বছর বয়স(সমাপতনের বাবা যাকে বলে, যদিও সেবার হগয়ারটসের চিঠি না পেয়ে খুব দুক্ষু পেয়েছিলাম)। তারপর আমি ও হ্যারি, হারমায়নি, রন-দের সাথে বড় হলাম। কিন্তু তাদের  জাদুর দুনিয়া কিছুতেই আমার সঙ্গ ছাড়েনি। যত দিন গেছে হ্যাগ্রিড,  ডাম্বেল্ডোর এম্ন কী ডার্ক লর্ড কেও দেখতে পেয়েছি আমার চারদিকে।( আমি জানি লাস্ট টা একটু অতি নাটুকে শোনাল কিন্তু কথাটা ভীষণ সত্যি। ওরকম  ক্ষমতা লোভী, স্বার্থপর, বর্ণবাদী লোক প্রত্যেক দেশে , প্রত্যেক সমাজে থাকে ।) 
ওদের বন্ধুত্ব, সাহস, প্রেম সবটাই তো আমার মতন। আমাদের একটা গোটা জেনারেশানের গল্প। এতদিন পরেও আমি ফ্রেড এর মরার কথা বিশ্বাস করতে পারি না। ভাবলেই কিরকম একটা রাগ, দুঃখ, ঘেন্না হয়।





**'পুতুল নাচের ইতিকথা' (মানিক বন্দ্যোপাধ্যায়ের বেশির ভাগ লেখাই), প্রেমেন মিত্তিরের লেখা, 'পথের পাঁচালি' , ডিকেন্স আর দস্ত্যেভস্কির বেশির ভাগ লেখা, ' সুবর্ণলতা ট্রিলজি ' এগুলো আমার কাছে চিরকালীন সেরা, এদের ভাল লাগা নিয়ে আমার নতুন করে কিছু বলার নেই। বরং গত কয়েক বছরে আমাকে যে বইগুলো সবচেয়ে বেশি ভাবিয়েছে সেগুলোর নাম দিলাম। **

৩। The bell Jar- Sylvia Plath
এই বই টা আমি খুব বেশিদিন আগে পড়িনি। এবং এতদিন পড়িনি বলে নিজের দু গালেই দুটো চড় কষাতে ইচ্ছে করছিল। নিজে বাই পোলার হওয়ায় আমার নিজের বয়ঃসন্ধি এবং বড়বেলার অনেকটা সময় আমাকে ডিপ্রেশানের সাথে যুদ্ধ করতে হয়েছে। তবে সেটাই ভাল লাগার কারন না, প্লাথের কবিতার আমি বরাবরের ভক্ত।  ঝরঝরে ভাষা আর এস্থারের জীবনের ঘটনা প্রবাহের বর্ণনা মন ছুঁয়ে  যায়।
আমার সবচেয়ে প্রিয় লাইন কটা তুলে দিলামঃ
“I saw my life branching out before me like the green fig tree in the story. From the tip of every branch, like a fat purple fig, a wonderful future beckoned and winked. One fig was a husband and a happy home and children, and another fig was a famous poet and another fig was a brilliant professor, and another fig was Ee Gee, the amazing editor, and another fig was Europe and Africa and South America, and another fig was Constantin and Socrates and Attila and a pack of other lovers with queer names and offbeat professions, and another fig was an Olympic lady crew champion, and beyond and above these figs were many more figs I couldn't quite make out. I saw myself sitting in the crotch of this fig tree, starving to death, just because I couldn't make up my mind which of the figs I would choose. I wanted each and every one of them, but choosing one meant losing all the rest, and, as I sat there, unable to decide, the figs began to wrinkle and go black, and, one by one, they plopped to the ground at my feet.”
― Sylvia PlathThe Bell Jar

“I thought the most beautiful thing in the world must be shadow, the million moving shapes and cul-de-sacs of shadow. There was shadow in bureau drawers and closets and suitcases, and shadow under houses and trees and stones, and shadow at the back of people's eyes and smiles, and shadow, miles and miles and miles of it, on the night side of the earth.” 
― Sylvia PlathThe Bell Jar

৪। 1Q84-  Haruki Murakami

হারুকি মুরাকামি খুব সম্ভবত আমার সবচেয়ে প্রিয় লেখক লীলা মজুমদারের পরে।
ওনার লেখা সবকটা বই এর এই লিস্ট এ যেতে পারত, কিন্তু যেহেতু সংখ্যা টা ৫ , তাই অনেক কষ্টে এই টা বেছে নিলাম। এই বইটা তিনটে ভাগে লেখা,
১। এপ্রিল-জুন
২।জুলাই-সেপ্টেম্বর
৩।অক্টোবর-ডিসেম্বর
এটাকে ঠিক কল্পবিজ্ঞান , বা নিছক প্রেমের গল্পের মধ্যে ফেলা যায়না।
এবার তর্ক হতেই পারে যে এই বই টার থেকে 'নরওয়েজিয়ান ঊডস' বা 'কাফকা অন দা শোর' বই হিসেবে অনেক ভাল কিন্তু এই বইটার মোহ আমার কাছে অনেক বেশি। শুধু  মাত্র লেখার মুন্সিয়ানার জন্যই আমি এক নিশ্বাসে গোটা বইটা শেষ করেছিলাম। আর তার জন্য বইটার অনুবাদকেরও একটা বড় চুমু প্রাপ্য। আর একটা কারণ  হতে পারে বইটার যাদের জবানীতে লেখা সেই 'আওমামে' আর 'টেঙ্গো' (নাকি 'তেঙ্গ' ? ) তারা নিজেদেরকে শেষমেশ  খুঁজে পায়, এই খানিকটা ক্লিশেড হ্যাপি এন্ডিং(?) এর জন্যই হয়ত।  এন্ডিং টা ক্লিশে হলেও বই টা আদপেই না তা সত্ত্বেও 'টিপিকাল মুরাকামি ফ্লেভার' এর বাইরে নয় এটি, ডেড প্যান মানিয়া, আর দুটো আলাদা জগতের কথা এই বই টাতেও আছে। 
মুরাকামির লেখার সবথেকে আকর্ষণীয় বিষয় হল অতি সহজ ভাষা এবং অত্যন্ত অদ্ভুত চিত্রায়ন৷
এইখানে বলে রাখি, আপনি যদি ওনার লেখার সাথে পরিচিত না থাকেন তবে অন্য বই দিয়ে শুরু করা ভাল। বইটা আয়তনে বেশ বড় ; ধৈর্যচ্যুতি ঘটতে পারে। আর মুরাকামি সম্পর্কে পাঠক মহল কিন্তু বেশিরভাগ এ দুটো দলে বিভক্ত - either they love him or they absolutely hate him. তাই বাকিটা আপনার রুচির ওপরে।
৫। Slaughterhouse-Five, or The Children's Crusade: A Duty-Dance with Death is a satirical novel by Kurt Vonnegut

যখন প্রথমবার এই বইটা পড়তে শুরু করেছিলাম তখন আমার বছর ১৩ বয়স। কিছুটা পড়ে আর পড়িনি। খুব রেসেন্টলি আবার পড়তে গিয়ে বুঝলাম কি অন্যায় করেছিলাম তখন। এই  বইটা দ্বিতীয় বিশ্বযুদ্ধের ওপর লেখা স্যাটায়ার একটা। একটা অদ্ভুত অসমান্তরাল ভঙ্গীতে গল্পটা বলা হয়েছে। অসমান্তরাল বললাম এই কারণে , গল্পটাতে বার বারে 'টাইম জাম্প' হয়। 
'So it goes.' 
- গল্পের প্রধান চরিত্র বিলি পিলগ্রিম একজন যুদ্ধ ফেরত আমেরিকান সৈনিক, তার জবানীতে , মূলত ফ্ল্যাশ ব্যাক আর টাইম ট্র্যাভেলের মাধ্যমে গল্পের ঘটনা এগিয়েছে। এক ভীন গ্রহের প্রাণী ( tralfamadorians) তাকে কিডন্যাপ করে নিয়ে যায় এবং তাদের দৌলতেই টাইম ট্র্যাভেলের রহস্য শেখে সে। ভনেগাটের বোধহয় এই ' এক্সট্রা টেরেস্টিয়াল পারস্পেক্টিভ'-টার খুব দরকার ছিল গল্পটা বলার জন্য। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতা না হলে এত নিপুন ভাবে ধরা পরত না। 
and ' so it goes.'-এই বইটা সম্পরকে অভিযোগ শুনেছিলাম যে এতে নাকি যুদ্ধকে গ্লোরিফাই করা হয়েছে, যদিও আমার সেটা পড়ে একবার ও মনে হয়নি।
Tralfamadorians দের সাথে বিলির কথা বার্তার একটা অংশ তুলে দিলাম এখানে।

  “- Why me?
- That is a very Earthling question to ask, Mr. Pilgrim. Why you? Why us for that matter? Why anything? Because this moment simply is. Have you ever seen bugs trapped in amber?
- Yes.
- Well, here we are, Mr. Pilgrim, trapped in the amber of this moment. There is no why.” 
― Kurt VonnegutSlaughterhouse-Five


আর সবচাইতে ভাল লেগেছে আমার এই বইটা কারণ - “Everything was beautiful and nothing hurt.” 

পাঁচ টা নামের কোটা শেষ হওয়ার পর দেখলাম কত্তগুলো বইয়ের নাম বাদ গেছে।
আরদুটো বইয়ের নাম বলে ইতি টানব। সেটা হল Lewis  Caroll এর 'Alice in the wonderland' আর 'Through the looking glass' । এই দুটো বই নিয়ে আমার রীতিমত বাজে অবসেশান আছে।
তাই এদের নিয়ে বরং আরেকদিন কথা বলা যাবে। আজ এতটাই।

আপনাদের সবচেয়ে পছন্দের বই কোনগুলো?

Comments

Popular posts from this blog

সূচনা,নামকরণ এবং ইত্যাদি

পরশ পাথর